অ্যামাজন অ্যাফিলিয়েট থেকে আয়

Posted by

অনলাইন আয়ের যে কয়টি মাধ্যম আছে তার মধ্যে জনপ্রিয় একটি মাধ্যম হলো অ্যাফিলিয়েট মার্কেটিং। সহজ কথায় অ্যাফিলিয়েট মার্কেটিং হলো কমিশন ভিত্তিক মার্কেটিং।

যতো বেশি প্রোডাক্ট সেল হবে ততো বেশি টাকা কমিশন আসবে এবং অপরদিকে সেল না হলে কোনো কমিশন আসবে না তাই কোনো পেমেন্টও আসবেনা।

অ্যামাজন অ্যাফিলিয়েটঅ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

আমাজন ডট কম ইউএসএর একটি বিখ্যাত অনলাইন শপিং কোম্পানি বা ই কমার্স কোম্পানি। এটি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং বৃহৎ অনলাইন স্টোর।

আমাজন সুযোগ দিয়েছে তাদের এসোসিয়েট হয়ে এফিলিয়েট মার্কেটিং করার।

অর্থাৎ আমাজনের ওয়েবসাইট থেকে আপনি যদি প্রোডাক্ট সেল করতে পারেন তাহলে আমাজন আপনাকে প্রোডাক্ট ভেদে বিভিন্ন রেটে কমিশন দেবে। এটিই আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং।

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে কি পরিমাণ অর্থ আয় করা যায়?

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং সল্প সময়ে হাজার ডলার ইনকাম করার পদ্ধতি না। অ্যাফিলিয়েট মার্কেটিং এ ক্যারিয়ার গড়তে হলে আপনাকে এর পিছনে লেগে থাকতে হবে।

আমার মতে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে একটি সাইট থেকে ৩০০-৫০০ ডলার ইনকামের জন্য প্রতিদিন ৩-৪ঘন্টা করে মিনিমাম ১ বছর সময় হাতে নিয়ে কাজে নামা উচিত।

আরও পড়ুন – অনলাইনে ছবি বিক্রি করে বাড়তি আয়!

তবে বলে রাখা ভালো এই আয় নির্ভর করবে সম্পূর্ন আপনার কাজের উপর, আপনার কাজ ও পরিশ্রম যত ভালো হবে আপনার আয়ও তত ভালো হবে উপরের আয়ের সংখ্যাটা ধারণা দেয়ার জন্য বলা।

অ্যামাজন অ্যাফিলিয়েটঅ্যামাজন নিস সাইট কি?

​নিস (Niche) শব্দের বাংলা অর্থ হলো কোনো একটি ​নির্দিষ্ট বিষয়। আপনি যখন অ্যামাজন নিস সাইট করবেন, তখন যেকোন একটা ​নির্দিষ্ট নিস বা বিষয়ের উপর ওয়েবসাইট বানাতে হবে।

এরপর আপনার কাজ হবে আপনার তৈরি করা ওয়েবসাইটে ভিজিটর পাঠানোর ব্যাবস্থা করা। নিস সাইট বিভিন্ন ধরনের হতে পারে, ট্রাভেল, টেক, হেলথ এগুলো ব্রড নিশ হিসেবে পরিচিত।

আবার ট্রাভেলের মধ্যে হাইকিং, ক্যাম্পিং…. টেক এর মধ্যে মোবাইল, ক্যামেরা, হেডফোন এরকম সাব নিশ হতে পারে।

​আবার কিছু ওয়েবসাইট হয় মাল্টি নিসের। এই ধরনের ওয়েবসাইটে কিচেন, ট্রাভেল, হোমইম্প্রুভমেন্ট সহ সব ধরনের ক্যাটাগরির প্রোডাক্ট ই রিভিউ করা হয়।

আরও পড়ুন – ব্লগ থেকে আয় করবেন যেভাবে

তবে অতি সম্প্রতি গুগলে (Expertise + Authority + Trustworthiness) EAT আপডেট এর পর অণেকেই মাল্টি নিশে সাইট করা থেকে বিরত থাকতে বলছেন।

অ্যামাজন নিস সাইট তৈরি করতে কি প্রয়োজন হয়

  • ​সঠিক নিস রিসার্চ
  • কীওয়ার্ড রিসার্চ করা
  • ডোমেইন-হোস্টিং কেনা
  • ​ওয়েবাসইট ডিজাইন করা
  • ​প্রোডাক্ট সিলেক্ট করা
  • ​রিভিউ/কনটেন্ট পাবলিশ করা
  • ওয়েবসাইট র‌্যাংক করানোর জন্য SEO করা

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং” কারা করতে পারবে?

এটি খুব গুরুত্বপূর্স একটি পয়েন্ট, “অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং” কাদের জন্য? আপনি কি এটা করতে পারবেন? এধরনের প্রশ্ন মনে আসাটা স্বাভাবিক।

কারন চারিদিকে শুধু ইনকাম এর স্ক্রিনশট এর ছড়াছড়ি, যা নতুন দের বিভ্রান্ত করার জন্য যথেষ্ট।

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এ ক্যারিয়ার গড়ার আগে আপনাকে নিশ্চিত হতে হবে আপনি সত্যিই এটা করতে চান কিনা।

কারন অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এমন কোনো পদ্ধতি না যা শিখে আপনি ১ম মাস শেষেই হাজার ডলার ইনকাম করতে পারবেন।

একটি একটি লম্বা প্রকৃয়া এবং কিছু ক্ষেত্রে এখানে অর্থের ও প্রয়োজন হয়। তবে ব্যাক্তিগত এক্সপার্টিজ থাকলে এই খরচ অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব।

​অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং মূলত তাদের জন্য যারা অনলাইন এবং ডিজিটাল মার্কেটিং এর ব্যাপারে আগ্রহী। যথেষ্ট আগ্রহ, প্রচুর শেখার ইচ্ছে, এবং মোটামুটি ইংরেজী জ্ঞান থাকলে, যে কেউ বেশ ভালো ভাবে অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারেন বলে আমি বিশ্বাস করি।

কি কি বিষয় জানতে হবে

অ্যামাজন অ্যাফিলিয়েটঅ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য সবথেকে গুরুত্বপূর্ন বিষটি হলো SEO। আপনার SEO সম্পর্কে অল্পবিস্তর ধারনা থাকা মানে আপনি যে কারো থেকে অর্ধেক এগিয়ে থাকলেন।

আরেকটি গুরুত্বপূর্ন বিষয় হলো ইংরেজি জানা। তবে এটা মেন্ডেটরি না।ইংরেজীতে আপনি ভালো হলে, কন্টেন্ট / আর্টিকেল আউটসোর্স না করতে হলে প্রযেক্ট এর খরচ অর্ধেক কমিয়ে আনা সম্ভব।

তবে অনেকেই ইংরেজী জানা থাকলেও ব্যক্তিগত ব্যাস্ততার জন্য কন্টেন্ট বাইরে থেকে আউটসোর্স করে নেন।

​অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য SEO সম্পর্কে ধারনা ( ​Advanced SEO অনলাইন কোর্স নিয়ে, বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন) এবং মোটামুটি জ্ঞান থাকলে এখান থেকে সহজেই ৩০০-৫০০ ডলার প্রতি মাসে ইনকাম করা সম্ভব।

আরও পড়ুন – সফল ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে গড়ে তুলতে চান

​যেহেতু আপনার অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য একটি ওয়েবসাইট থাকবে তাই ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে ধারনা থাকলে ভালো হয়।

কোর্সে আউটলাইনে দেখতে পাবেন কোর্সের শুরুতে ওয়েব ডিজাইন সম্পর্কে ৩-৪ টি ক্লাস রাখা হয়েছে। অর্থাৎ আপনি যদি নতুনও হন তারপরও খুব বেশি সমস্যা হবে না।

অ্যামাজন কমিশন স্ট্রাকচার

​আপনার ওয়েবসাইটের মাধ্যমে এমাজন এর কোনো পন্য বিক্রি হলে আপনি সেখান থেকে একটি % কমিশন পাবেন। এটাই এমাজন এফিলিয়েট মার্কেটারের ইনকাম। তবে সব পন্যের কমিশন এক না।

​ধরা যাক আপনি আপনার ওয়েবসাইটে সোফা, কুশন, অফিস চেয়ার সহ ফার্নিচার আইটেম প্রোমোট করেন।

আপনার ওয়েবসাইটের মাধ্যমে একজন ভিজিটর গিয়ে এমাজন থেকে ২০০ ডলার মূল্যের একটি সোফা কিনেছে।

তাহলে আপনি সেখান থেকে ৮% হারে ১৬ ডলার কমিশন পাবেন। অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং-এ জয়েন করার লিংক affiliate-program.amazon

আয় করা টাকা কিভাবে কিভাবে তুলবেন ?

এফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমে আয় করা কমিশন ইনকাম আপনি অনেক সহজে নিজের ব্যাঙ্ক একাউন্টে (bank account) তুলে নিতে পারবেন।

ব্যাঙ্ক একাউন্ট দেয়ার জন্য আপনাকে সঠিক অপসন দেয়া হবে।

কিছু লাভজনক এবং বিখ্যাত এফিলিয়েট প্রোগ্রাম (affiliate program)

এমনিতে আজকাল সব ছোট্ট বড়ো অনলাইন স্টোর বা কোম্পানি affiliate program ব্যবহার করেন।

কিন্তু, তাদের মধ্যে কয়েকটি এমন এফিলিয়েট নেটওয়ার্ক রয়েছে যেগুলি বেশি কমিশন ইনকাম দেয়ার জন্য বিখ্যাত।

  • Flipkart affiliate program – এইটা ইন্ডিয়া অনেক নাম করা এবং জনপ্রিয় একটি online shopping website . এখানে ফ্রীতেই এফিলাট হিসেবে রেজিস্টার কোরে আপনি বিভিন্ন রকমের দামি কমদামি জিনিস ভালো commission এ বিক্রি করতে পারবেন।
  • Amazon affiliate program – ভারতের e-commerce ব্যবসাতে আমাজন (amazon) সবচেয়ে আগে এবং এই অনলাইন শপিং স্টোরেও আপনি affiliate হিসেবে রেজিস্টার হোয়ে বিভিন্ন রকমের product এফিলিয়েট লিংকের মাধ্যমে ভালো কমিশনে বিক্রি করতে পারবেন।
  • Go daddy (domain & hosting) – যদি আপনার ব্লগ বা ইউটিউবের চ্যানেল blogging এবং hosting এর ওপরে, তাহলে Go Daddy তে একজন এফিলিয়েট হিসেবে নিজেকে রেজিস্টার করুন এবং অনেক হাই কমিশনে ডোমেইন এবং হোস্টিং বিক্রি করুন। Go daddy ডোমেইন এবং হোস্টিং কেনার অনেক বিখ্যাত অনলাইন কোম্পানি।
  • Hostgator affiliate network – hostgator ডোমেইন এবং হোস্টিং এর মার্কেটে অনেক নাম করা কোম্পানি। এবং, আপনি যদি ডোমেইন বা হোস্টিং এর এফিলিয়েট মার্কেটিং করতে চান, তাহলে hostgator আপনাকে ভালো কমিশন দিতে পারবে। এখানে আপনি কেবল একটি বিক্রিতেই প্রায় ৩০০০ টাকা অব্দি আয় করতে পারবেন।
  • Ebay affiliate program – আপনারা হয়তো ebay অনলাইন ওয়েবসাইটের কথা অবশই জানেন। ebay একটি অনলাইন শপিং সাইট যে বিশ্বের সব জায়গায় নিজের প্রোডাক্ট ডেলিভার করেন। এবং, আপনি যেই দেশের কেন নাহোক, ebay এফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমে আপনি তার যেকোনো অনলাইন product মার্কেটিং কোরে ভালো commission আয় করতে পারবেন।
  • এর বাইরেও অনেক লোকাল ওয়েবসাইট রয়েছেন যারা আপনাকে তাদের প্রোডাক্ট অনলাইন বিক্রি করানোর জন্য ভালো কমিশন দেন। আপনি সোজা Google এ গিয়ে নিজের দেশের লোকাল affiliate program এর বিষয়ে সার্চ কোরে তাদের join করতে পারেন।

Mosrur Zunaid, the Editor of Ctgtimes.com and Owner at BDFreePress.com, is working against the media’s direct involvement in politics and is outspoken about @ctgtimes's editorial ethics. Mr. Zunaid also plays the role of the CEO of HostBuzz.Biz (HostBuzz Technology Limited).