কিভাবে .bd এবং .বাংলা ডোমেইন কিনবেন

Posted by

.com এর সাথে আমরা সবাই পরিচিত। আর .com.bd এবং .বাংলা ডোমেইন হচ্ছে বাংলাদেশের BTCL কর্তৃক অনুমোদিত যেসব ডোমেইন সরবরাহ করা হয়ে থাকে।

.বাংলা ডোমেইন.bd এবং .বাংলা ডোমেইন যথাক্রমে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন এবং আইডিএন। এগুলো ইন্টারনেট জগতে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী ঠিকানা।

এই ধরনের .bd এবং .বাংলা ডোমেইন শুধুমাত্র বাংলাদেশ সরকারের নির্ধারিত প্রতিষ্ঠান BTCL প্রদান করতে পারে। অন্য কোথাও থেকে আপনি এই ডোমেইন কিনতে পারবেন না।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

.bd এবং .বাংলা ডোমেইন বিটিসিএল থেকে ডোমেইন কিনতে কত টাকা লাগবে, কত সময় লাগবে, কিভাবে ডোমেইন সার্চ করবেন, কি কি ডকুমেন্ট লাগবে; জেনে নিন…

প্রথম ধাপঃ আপনার কাঙ্খিত ডোমেইন এভেইলেবল আছে কিনা সেটা জানার জন্য এই লিঙ্কে যেয়ে সার্চ করুন bdia.btcl.com.bd

দ্বিতীয় ধাপঃ বিটিসিএল এর ডোমেইন সার্ভিস এর ওয়েবসাইট dia.btcl.com.bd ভিজিট করে একটি কাস্টমার একাউন্ট করে ফেলুন। ম্যানু থেকে “Sign in” এ ক্লিক করলে “Create account” অপসন পাবেন। যদি একাউন্ট থেকে থাকে তাহলে Sign in করুন।

একাউন্ট ক্রিয়েট করতে গেলে দুটি অপসন পাবেন। ইন্ডিভিজুয়াল/ কম্পানি। ইন্ডিভিজুয়াল সিলেক্ট করে পরের স্টেপে যান।

আপনার প্রয়োজন হলে কম্পানি একাউন্ট করতে পারেন।

নাম, মোবাইল নম্বরসহ বেসিক ইনফরমেসন দিয়ে একাউন্ট করতে পারবেন। ডকুমেন্ট হিসেবে আপনার জাতীয় পরিচয় পত্র(এনআইডি) দিতে হবে।

তৃতীয় ধাপঃ এবার “Buy Domain name” থেকে যেই ডোমেইনটি কিনতে চাচ্ছেন সেটি সার্চ করুন। কত বছরের জন্য রেজিস্ট্রেসন করলে কত টাকা লাগবে তার একটা লিস্ট দেখতে পাবেন।

প্রতি বছরে রেজিস্ট্রেসন ফি ৮০০ টাকা। সর্বনিম্ন ২ বছর ও সর্বোচ্চ ১০ বছরের জন্য রেজিস্ট্রেসন করতে পারবেন।

আপনি যদি ২ বছরের জন্য রেজিস্ট্রেসন করেন তাহলে ৮০০x২ = ১৬০০ + ২৪০ টাকা (১৫% ভ্যাট) = ১৮৪০ টাকা লাগবে।

Buy Now এ ক্লিক করলে ডোমেইন কেনার জন্য এপ্লিকেসন সাবমিট হয়ে যাবে।

চতুর্থ ধাপঃ সাধারনত ১ দিনের মধ্যে আপনার এপ্লিকেসনটি ভেরিভাই হবে এবং ইমেইলে আপনি ইভয়েস ও পে্মেন্ট কিভাবে করবেন তার নির্দেশনা পাবেন।

আপনি বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। বিকাশের নির্দেশনা মোতাবেক আপনার একাউন্ট থেকে টাকা কেটে নিবে এবং আপনার ডোমেইন কেনার পর্ব শেষ।

ডোমেইন মালিকানা পরিবর্তন করতে চান, মালিকানা পরিবর্তন করতে যা যা ডকুমেন্ট লাগবে তা হল-

দুই পক্ষের মধ্যবর্তী চুক্তিপত্র। দুই পক্ষের মধ্যে স্বাক্ষরিত চুক্তিপত্র।

মালিকানা পরিবর্তনের পদ্ধতি-

উভয় পক্ষের ডোমেইন প্রোফাইলে এক্সেস থাকতে হবে/ ২য় পক্ষের ডোমেইন প্রোফাইল না থাকলে তৈরি করতে হবে।

সকল প্রয়োজনীয় ডকুমেন্টসহ ১ম পক্ষ নিজ ডোমেইন প্রোফাইল থেকে ২য় পক্ষের ডোমেইন প্রোফাইল এ মালিকানা পরিবর্তনের অনুরোধ প্রেরণ করবেন।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

বিটিসিএল এডমিন মালিকানা পরিবর্তনের অনুরোধটি যাচাই করবেন এবং ইনভয়েস তৈরি করবেন। ২য় পক্ষ ইনভয়েস অনুসারে মূল্য পরিশোধ করবেন।

Mosrur Zunaid, the Editor of Ctgtimes.com and Owner at BDFreePress.com, is working against the media’s direct involvement in politics and is outspoken about @ctgtimes's editorial ethics. Mr. Zunaid also plays the role of the CEO of HostBuzz.Biz (HostBuzz Technology Limited).