বাংলাদেশের এফএম রেডিও গুলোর ফ্রিকুয়েন্সি

Posted by

বাংলাদেশের এফএম রেডিও স্টেশনের বাণিজ্যিক সম্প্রচারের প্রায় এক যুগ পেরিয়ে গেছে। প্রায় এক যুগে এখন FM রেডিও স্টেশনের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ২৮টিতে।

বাংলাদেশের এফএম রেডিও গুলোর ফ্রিকুয়েন্সি

২০০৬ সালের অক্টোবরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রথম বেসরকারি FM রেডিও স্টেশন হিসেবে রেডিও টুডে যাত্রা শুরু করে। প্রায় এক যুগে এখন এফএম রেডিও স্টেশনের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ২৮টিতে এবং ৩২টি কমিউনিটি রেডিওতে।

এ ছাড়া সরকারের প্রত্যক্ষ সহায়তায বাংলাদেশ বেতার দেশের বিভিন্ন অঞ্চলে ১২টি আঞ্চলিক বেতার কেন্দ্র ও ৩৫টি FM পরিচালনা করছে। আজ জেনে নিন বাংলাদেশের এফএম রেডিও গুলোর ফ্রিকুয়েন্সি গুলো…

রেডিও টুডে – Radio Today

রেডিও টুডে, বাংলাদেশের সর্বপ্রথম ব্যক্তিমালিকানাধীন এফএম রেডিও স্টেশন; ২৪ ঘণ্টা সম্প্রচার শুরু করে ২০০৬ সালের ২৩ সেপ্টেম্বর। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৮৯.৬ এফএম।

যে সব স্থানে রেডিও টুডে অনুষ্ঠান প্রচার করে – ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, বগুড়া, ময়মনসিংহ, কক্সবাজার ও কুষ্টিয়া।

রেডিও ফুর্তি – Radio Foorti

রেডিও ফুর্তি বাংলাদেশের একটি এফ এম রেডিও চ্যানেল। ২০০৬ সালের ১৭ আগস্ট রেডিও ফুর্তি ঢাকার স্টেশনের মধ্য দিয়ে পরীক্ষামূলক সম্প্রচার শুরু করে। তারপর সেই বছরেরই ২১ সেপ্টেম্বর রেডিও ফুর্তি ২৪ ঘণ্টার আনুষ্ঠানিক সম্প্রচার শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৮৮.০ এফএম।

যে সব স্থানে রেডিও ফুর্তি অনুষ্ঠান প্রচার করে – ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও কক্সবাজার।

রেডিও আমার – Radio Aamar

রেডিও আমার বাংলাদেশের একটি এফএম রেডিও চ্যানেল। ২০০৭ সালের ১১ ডিসেম্বর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৮৮.৪ এফএম।

এবিসি রেডিও – ABC Radio

এবিসি রেডিও বাংলাদেশের একটি বেসরকারি বাণিজ্যিক এফএম রেডিও স্টেশন। ২০০৯ সালের ৭ই জানুয়ারি এবিসি রেডিও বাণিজ্যিক পরিচালনা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৮৯.২ এফএম।

যে সব স্থানে এবিসি রেডিও অনুষ্ঠান প্রচার করে – ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজার।

রেডিও স্বাধীন – Radio Shadhin

রেডিও স্বাধীন ব্যক্তিমালিকানাধীন এফএম রেডিও স্টেশন; ২০ মার্চ ২০১৩ যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯২.৪ এফএম।

যে সব স্থানে রেডিও স্বাধীন অনুষ্ঠান প্রচার করে – ঢাকা।

এশিয়ান রেডিও – Asian Radio

এশিয়ান রেডিও ঢাকা ভিত্তিক একটি এফএম রেডিও স্টেশন; ২০১৩ সালের ১৮ জানুয়ারি যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯০.৮ এফএম।

রেডিও ভূমি – Radio Bhumi

রেডিও ভূমি বাংলাদেশের একটি বেসরকারি রেডিও স্টেশন; যাত্রা শুরু করে ২০১২ সালের ৩০শে সেপ্টেম্বর। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯২.৮ এফএম। যে সব স্থানে রেডিও ভূমি অনুষ্ঠান প্রচার করে – ঢাকা।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

রেডিওঢাকা এফএম – Dhaka FM

ঢাকা এফএম, ঢাকার একটি এফএম রেডিও চ্যানেল; ২০১২ সালের ১ জানুয়ারি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯০.৪ এফএম ।

যে সব স্থানে ঢাকা এফএম অনুষ্ঠান প্রচার করে – ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, রংপুর, রাজশাহী, খুলনা, বগুড়া, বরিশাল ও ময়মনসিংহ।

সিটি এফএম – City FM

সিটি এফএম বাংলাদেশের একটি বেসরকারি রেডিও স্টেশন; ২০১৩ সালের ২৩ মার্চ সিটি এফএম আনুষ্ঠানিক সম্প্রচার শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৬.০ এফএম।

যে সব স্থানে সিটি এফএম অনুষ্ঠান প্রচার করে – ঢাকা।

পিপলস রেডিও – Peoples Radio

পিপলস রেডিও, ঢাকাভিত্তিক একটি বেসরকারি এফএম রেডিও স্টেশন ; ২০১১ সালের ১১ ডিসেম্বর যাত্রা শুরু করে। তবে ঢাকা ছাড়াও ঢাকার আশেপাশের ১৫টি জেলায় এটি সম্প্রচার করে থাকে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯১.৬ এফএম।

কালারস এফএম – Colours FM

কালারস এফএম একটি ঢাকাভিত্তিক এফএম রেডিও স্টেশন; ২০১৪ সালের ১০ জানুয়ারি যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ১০১.৬ এফএম।

রেডিও আম্বার – Radio Amber

রেডিও অ্যাম্বার একটি ঢাকাভিত্তিক এফএম রেডিও স্টেশন; ২০১৬ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ১০২.৪ এফএম।

রেডিও ধ্বনি – Radio Dhoni

রেডিও ধ্বনি ২৪ ঘণ্টার সংবাদভিত্তিক একটি রেডিও চ্যানেল; ২০১৫ সালের ২২ জুন থেকে এটি বাণিজ্যিক সম্প্রচার শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯১.২ এফএম।

রেডিও নেক্সট – Radio Next

রেডিও নেক্সট বাংলাদেশের একটি বেসরকারি রেডিও স্টেশন। এটি নিলয় নিটল গ্রুপ লিমিটেডের মালিকানাধীন একটি প্রতিষ্ঠান। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৩.২ এফএম।

Radio Dhol – রেডিও ঢোল

রেডিও ঢোল বাংলাদেশের ঢাকা ভিত্তিক একটি এফএম রেডিও স্টেশন; ২০১৫ সালের ১০ ডিসেম্বর যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৪.০ এফএম।

জাগো এফএম – Jago FM

জাগো এফএম একটি ঢাকাভিত্তিক এফএম রেডিও স্টেশন; ২০১৫ সালের ২৭ অক্টোবর যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৪.৪ এফএম।

রেডিও একাত্তর – Radio Ekattor

রেডিও একাত্তর ঢাকা ভিত্তিক একটি এফএম রেডিও স্টেশন ; ২০১৫ সালের ২৬ মার্চ যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৮.৪ এফএম।

রেডিও দিন রাত – Radio Din-Raat

রেডিও দিন রাত ঢাকাভিত্তিক একটি এফএম রেডিও স্টেশন যেটি ২৪ ঘণ্টা অনুষ্ঠানমালা প্রচার করে থাকে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৩.৬ এফএম।

স্পাইস এফএম – Spice FM

স্পাইস এফএম হল ঢাকা ভিত্তিক একটি এফএম রেডিও স্টেশন; ২০১৬ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৬.৪ এফএম।

বাংলা রেডিও – Bangla Radio

বাংলা রেডিও ঢাকা ভিত্তিক একটি এফএম রেডিও স্টেশন ; ২০১৬ সালের ৩ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৫.২ এফএম।

রেডিও ক্যাপিটাল (ঢাকা) – Radio Capital (Dhaka)

রেডিও ক্যাপিটাল বাংলাদেশের রাজধানী ঢাকাকেন্দ্রিক একটি রেডিও স্টেশন; ২০১৫ সালের নভেম্বর মাসে রেডিও ক্যাপিটাল চালু হয়। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৪.৮ এফএম।

রেডিও এজ – Radio Edge

রেডিও এজ ক্রীড়া ভিত্তিক রেডিও কেন্দ্র; ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর যাত্রা শুরু করে। এর প্রচার তরঙ্গ হচ্ছে ৯৫.৬ এফএম।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

মতামত দিন