রেডিও জাপান: এনএইচকে ওয়ার্ল্ডের বাংলা অনুষ্ঠানে জাপানি ভাষা শিখুন

Posted by

রেডিও জাপান বা এনএইচকে ওয়ার্ল্ড (NHK World-Japan ) হল জাপান সরকারের আন্তর্জাতিক রেডিও এবং টেলিভিশন ব্রডকাস্টিং সার্ভিস সংস্থা। এই গণসম্প্রচার সংস্থা দিচ্ছে মাতৃ ভাষায় জাপানি ভাষা শেখার সুযোগ।

রেডিও জাপান - এনএইচকে ওয়ার্ল্ড

রেডিও জাপান – এনএইচকে ওয়ার্ল্ড হল জাপানের সর্বজনীন আন্তর্জাতিক ব্রডকাস্টিং সার্ভিস। এটি জাপানের একমাত্র সরকারী গণসম্প্রচার কেন্দ্র।

সরকারী এই ব্রডকাস্টিং সার্ভিস সংস্থা টেলিভিশন, রেডিও এবং অনলাইনে বিশ্বব্যাপী দর্শক-শ্রোতাদের কাছে জাপানের এবং এশিয়ার সর্বশেষ তথ্য সরবরাহ করে থাকে।

এনএইচকে ওয়ার্ল্ড পৃথিবীর অন্যান্য ব্রডকাস্টিং সার্ভিস যেমন বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস, ডয়চে ভেলে, রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনাল, ভয়স অফ রাশিয়া ও রেডিও কানাডা ইন্টারন্যাশনালের মতই।

Radio Japan বা NHK World-Japan এর ইতিহাস বেশ পুরোনো । এটির জন্ম ১৯২৪ সালের ২৯ নভেম্বর রেডিও জাপানের অগ্রজ Tokyo Broadcasting Station থেকে।

Tokyo Broadcasting Station প্রথম অনুষ্ঠান সম্প্রচার শুরু করে ১৯২৫ সালে।

অন্যদিকে ১৯২৬ সালের ৬ আগস্ট  টোকিও, ওসাকা ও নাগওয়া এর একত্রিকরণের মাধ্যমে NHK বা Nippon Hōsō Kyōkai এর জন্ম হয়।

১৯৩০ সালে NHK শর্টওয়েভে শুরু করে প্রথম পরীক্ষামূলক সম্প্রচার। এরপর ১৯৩৫ সালে জাপানী ও ইংরেজী ভাষার শর্টওয়েভ সম্প্রচারের মাধ্যমে আত্মপ্রকাশ করে রেডিও জাপান।

১৯৪১ সালে জাপানের বর্হিদেশীয় কার্যক্রম আনুষ্ঠানিকভাবে রেডিও টোকিও নাম ধারণ করে।  অবশ্য ১৯৩০ সালের শেষ থেকে রেডিও জাপান, রেডিও টোকিও নামে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে।

জাপান থেকে এফএর যাত্রা শুরু হয় ১৯৩৭ সালে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয় ও আমেরিকার দখলদারিত্বের কারনে সেপ্টেম্বর ১৯৪৫ থেকে ১৯৫২ পর্যন্ত নিরব থাকে টোকিও রোজের কন্ঠ প্রচার করা বেতার NHK।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

১৯৫০ সালে জাপানের নতুন সম্প্রচার আইন, নতুন ভাবে NHK-এর যাত্রা নিশ্চিত করার ফলে আবারও ঈথারে আত্মপ্রকাশ করে Radio Japan- NHK World।

Radio Japan বা NHK World-Japan বর্তমানে বাংলাসহ বিশ্বের ১৭ ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করে।

রেডিও জাপান এর অনুষ্ঠানসূচি

অনুষ্ঠানসূচি

সম্প্রচারের সময় 

  • শর্টওয়েব ১১৬৮৫ kHz এ বাংলাদেশের সময় সন্ধ্যা ৭ টা থেকে ৭ টা ৪৫ মিনিট পর্যন্ত।
  • ভারতীয় সময় সন্ধ্যা সাডে ৬ টা থেকে ৭ টা ১৫ মিনিট পর্যন্ত।
  • এছাড়া বাংলাদেশের সাতটি প্রধান শহরে এফ.এম. তরঙ্গে রেডিও জাপানের বাংলা অনুষ্ঠান শুনা যাচ্ছে  ঢাকা ১০৪, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী ৮৮.৮ , রংপুর ১০৫.৪ , সিলেট ১০৫ এবং কুমিল্লা ১০১.২ ।
  • এফ এম তরঙ্গে অনুষ্ঠান শুনতে পাবেন বাংলাদেশ সময় রাত ৯টা থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত ।

রেডিও জাপান বাংলা বিভাগের যোগাযোগ ঠিকানা –

  • বাংলাদেশে: বাংলা বিভাগ, এনএইচকে ওয়ার্ল্ড- জাপান, জিপিও বক্স নম্বর ২৯৫৯, ঢাকা-১০০০
  • পশ্চিমবঙ্গেঃ বাংলা বিভাগ প্রতিনিধি, এনএইচকে ওয়ার্ল্ড- জাপান, পোষ্টবক্স নম্বর-৯৪৭৭, কোলকাতা ৭০০০১৬, ভারত
  • ভারতে: Bengali Service, NHK world-Japan , New Delhi Office, Bureau, 3rd Floor, B.P.no. 30, Link Road,Lajpat Nagar, New Delhi 110001.
  • সরাসরি: Bengali Service, NHK world- Japan, NHK, Tokyo 150-8001, Japan.
  • আপনাদের মন্তব্য ও অনুরোধ রেডিও জাপান – এনএইচকে ওয়ার্ল্ড এর কাছে সরাসরি জানতে এখানে ক্লিক করুন

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

সহজে জাপানি ভাষা শিখুন

রেডিও জাপানের বাংলা বিভাগের ‘কথা ও সুর’ এর পর সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান জাপানি ভাষা শিক্ষার আসর ( সহজে জাপানি ভাষা)।

“সহজে জাপানি ভাষা” হল জাপানি ভাষা শেখার জন্য এনএইচকে ওয়ার্ল্ড রেডিও জাপান-এর একটি অনুষ্ঠান।

নাট্যাংশের মাধ্যমে উপস্থাপিত এর পাঠগুলো থেকে আপনি খুব সহজে জাপানি ভাষার প্রাথমিক ব্যাকরণ এবং প্রয়োজনীয় অভিব্যক্তি শিখতে পারেন এই অনুষ্ঠান থেকে।

এসব পাঠের টেক্সট অর্থাৎ লিখিত ভাষ্য, এবং অডিও আপনি বিনামূল্যে ডাউনলোড করতেও পারেন।

এছাড়া,  জাপানি ভাষায় আছে বহু ধ্বন্যাত্মক শব্দ। জীবজন্তুর ডাক থেকে আরম্ভ করে অনুভূতি প্রকাশক অভিব্যক্তি পর্যন্ত জাপানি ভাষার বিচিত্র সব ধ্বন্যাত্মক শব্দ অডিওর মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে সহজে জাপানি ভাষার অনুষ্ঠান গুলোতে।

উল্লেখ্য, এনএইচকে ওয়ার্ল্ড রেডিও জাপানের বাংলা বিভাগের সম্প্রচার কার্যক্রম শুরু হয়েছিল ১৯৬১ সালের ৩রা এপ্রিল। ২০২১ সালে এর ৬০তম বার্ষিকী পালিত হবে।

Mosrur Zunaid, the Editor of Ctgtimes.com and Owner at BDFreePress.com, is working against the media’s direct involvement in politics and is outspoken about @ctgtimes's editorial ethics. Mr. Zunaid also plays the role of the CEO of HostBuzz.Biz (HostBuzz Technology Limited).

মতামত দিন