রেডিও তেহরান: যেভাবে শুনবেন পার্সটুডে’র বাংলা অনুষ্ঠান

Posted by

রেডিও তেহরান – পার্সটুডের বাংলা বিভাগ। বর্তমানে বেতারের শ্রোতা সংখ্যা কমলেও; এখনও আন্তর্জাতিক বেতারের মধ্য বাংলাদেশ ও ভারতে শর্টওয়েভের শ্রোতার সংখ্যায় রেডিও তেহরানেরই এগিয়ে।

রেডিও তেহরান

ইসলামী প্রজাতন্ত্র ইরানের জাতীয় সম্প্রচার সংস্থার (আইআরআইবি) বিশ্ব কার্যক্রমের বাংলা অনুষ্ঠানের ( রেডিও তেহরান ) সম্প্রচার শুরু হয় ১৯৮২ সালের ১৭ এপ্রিল।

বর্তমানে প্রতিদিন এক ঘণ্টা সন্ধ্যা ও আধা ঘণ্টা নৈশ অধিবেশন সরাসরি সম্প্রচারিত হয়ে থাকে। অন্য দিকে, রেডিও তেহরান এর অনলাইন সংস্করণ পার্সটুডে ২০১৬ সালের জানুয়ারিতে মূলধারার গণমাধ্যম হিসেবে কাজ শুরু করেছে।

পার্সটুডে প্রতি মুহূর্তে বিশ্বের অন্তত ৩০টি ভাষায় চলমান ঘটনাপ্রবাহের খবর অনলাইনে তুলে ধরছে।

তাদের বাংলা বিভাগ রাজনৈতিক খবর ও সংবাদ বিশ্লেষণের পাশাপাশি ধর্মীয় ও সাংস্কৃতিক অঙ্গনের খবরাখবর ও প্রবন্ধ-নিবন্ধ প্রকাশ করে আসছে নিয়মিত।

বাংলা ছাড়া যেসব ভাষায় খবর ও অনুষ্ঠান প্রকাশ এবং সম্প্রচার করছে ‘পার্সটুডে’ সেগুলো হল – হিন্দি, উর্দু, পশতু, আলবেনিয়, আরবি, আর্মেনিয়, চীনা, ইংরেজি, ফরাসি, জার্মান, হৌসা, হিব্রু, ইন্দোনেশিয়, ইতালিয়, জাপানি, কাজাকি, সাওয়াহেলি, পর্তুগালি, রুশ, স্প্যানিশ ও তুর্কি।

পার্সটুডে’র বাংলা বিভাগের রয়েছে কোটি কোটি শ্রোতা ও অনলাইন পাঠক যারা ছড়িয়ে রয়েছেন বাংলাদেশ, ভারত ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশসহ সারাবিশ্বে।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

যেকোনো গনমাধ্যম বা বেতারের মূল চালিকা শক্তি তার অনুষ্ঠান। অনুষ্ঠানে যদি কোনো ব্যতিক্রমী বিষয় না থাকে, তাহলে আজকের দুনিয়ায় শুধুমাত্র তথ্য পেতে কেউ রেডিও শুনবে না।

সেক্ষেত্রে ব্যতিক্রম সাম্রাজ্যবাদ বিরোধী এবং মজলুম মানুষের কণ্ঠস্বর আইআরআইবি। বর্তমানে তাদের বাংলা বিভাগের অনুষ্ঠানে একটা নতুন উদ্দীপনা লক্ষ্য করছে শ্রোতারা।

রেডিও তেহরান এর অনুষ্ঠান সূচি

অধিবেশনের শুরুতে বাংলা অনুবাদসহ কুরআন তেলাওয়াত। এরপর বিশ্বের সর্বশেষ খবরাখবর নিয়ে পরিবেশিত হয় বিশ্বসংবাদ।

এতে থাকে ঢাকা থেকে প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন। এরপর সংবাদভাষ্যের অনুষ্ঠান দৃষ্টিপাতে দুটি প্রতিবেদন প্রচার হয়।। এরপর নিচের তালিকা অনুযায়ী অনুষ্ঠান প্রচারিত হয়।

রেডিও তেহরান

* বিশেষ দিবস উপলক্ষে নিয়মিত অনুষ্ঠানের পরিবর্তে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হয়।​

যেভাবে অনুষ্ঠান শুনবেন? 

রেডিও তেহরানের বাংলা অনুষ্ঠান প্রতিদিন প্রচারিত হয় বাংলাদেশ সময় রাত সাড়ে আটটা থেকে সাড়ে নয়টা এবং রাত সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত। প্রচারিত হয় শর্টওয়েভ, ইন্টারনেট, স্মার্ট ফোন, ট্যাবলেটে এবং স্যাটেলাইটে।

  • শর্টওয়েভ

বাংলাদেশ ও ভারতে সান্ধ্য অধিবেশন প্রচারিত হয় শর্টওয়েভ ৪৯ মিটার ব্যান্ডে ৬১৫০ কিলোহার্টসে এবং সৌদি আরবে ৩১ মিটারব্যান্ডে ৯৮৭০ কিলোহার্টসে। আর নৈশ অধিবেশন প্রচারিত হয় শর্টওয়েভ ৪৯ মিটার ব্যান্ডে ৬১৫০ কিলোহার্টসে।

  • অ্যান্ড্রোয়েড মোবাইল ও আইফোন

অ্যান্ড্রোয়ের মোবাইল, আইফোন ও ট্যাবলেটে অনুষ্ঠান শোনার জন্য irib world service অ্যাপলিকেশনটি ডাউনলোড করে আপনার মোবাইল ডিভাইসে ইনস্টল করে দিন।

তারপর Bangla Language select করে Save করুন। তাহলেই বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় সান্ধ্য অধিবেশন এবং রাত সাড়ে ১০টায় নৈশ অধিবেশন সরাসরি শুনতে পাবেন।

এছাড়া, যে-কোনো সময় বিশ্বের যে-কোনো স্থান থেকে আর্কাইভে ঢুকে পুরোনো অনুষ্ঠান শুনতে পাবেন।

এফএম

তেহরান ও আশপাশের এলাকার শ্রোতারা এফএম-এ শুনতে পাবেন ৯৯.৫ মেগাহার্টসে।

স্যাটেলাইট

রেডিও তেহরানের অনুষ্ঠান ইরান স্যাট বা বাদর্‌-ফাইভ স্যাটেলাইটে প্রচারিত হয়।

শ্রোতাবান্ধব উদ্যোগ

গেল কয়েক বছর ধরে যেখানে বিভিন্ন আন্তর্জাতিক বেতার কেন্দ্র শ্রোতাদের সাথে যোগযোগ কমিয়ে দিয়েছে বা দিচ্ছে অথবা অনুষ্ঠান হ্রাস করছে।

সেখানে রেডিও তেহরান সম্প্রতি বেশ কিছু শ্রোতাবান্ধব উদ্যোগ গ্রহণের ফলে জনপ্রিয় একটি আন্তর্জাতিক বেতারে পরিণত হয়েছে।  সম্প্রতি নেওয়া চমৎকার  উদ্যোগ গুলো …

  • কুইজ প্রতিযোগিতা চালু

২০২০ সালের জুন থেকে শ্রোতাদের জন্যে অনলাইন কুইজ প্রতিযোগিতা চালু করেছে। শুধু তাই নয়, কুইজ প্রতিযোগিতায় প্রচলিত নিয়ম অনুযায়ী তিনজনকে পুরস্কার দেয়ার কথা থাকলেও রেডিও তেহরান দিচ্ছে পাঁচজনকে।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

ফলে কুইজ প্রতিযোগিতার জনপ্রিয়তা যেমন বাড়ছে, তেমনি রেডিও তেহরানের শ্রোতা সংখ্যাও বেড়ে চলছে।

  • মাসিক ও বাৎসরিক শ্রেষ্ঠ শ্রোতা পুরস্কার

শ্রোতা বা পাঠকদের সক্রিয়তার উপর ভিত্তি করে মাসিক ও বাৎসরিক শ্রেষ্ঠ শ্রোতা পুরস্কার চালু করেছে রেডিও তেহরান।

চিঠিপত্র, মতামত, পরামর্শ, রিসেপশন রিপোর্ট, প্রশ্ন, অনুরোধ ইত্যাদি এবং ওয়েবসাইট ভিজিট, ফেসবুক গ্রুপ, ফেসবুক পেইজ ও ম্যাসেঞ্জার গ্রুপে যুক্ত ও সক্রিয় থাকা- প্রভৃতি মাসিক কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে ‘মাসিক শ্রেষ্ঠ শ্রোতা পুরস্কার’ এবং বাৎসরিক কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে ‘বার্ষিক শ্রেষ্ঠ শ্রোতা পুরস্কার’ দেয়া হয়।

ফলে এসব প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার প্রত্যাশায় শ্রোতারা এখন সারা মাস, এমনকি সারা বছর সক্রিয় থাকছেন।

শ্রোতাদের মতামত বিভাগ চালু

পার্সটুডে-তে গত সেপ্টেম্বর, ২০২০ মাস থেকে ‘শ্রোতাদের মতামত’ নামে একটি নতুন বিভাগ চালু করেছে। এই বিভাগে শ্রোতা বা পাঠকদের গুরুত্বপূর্ণ চিঠিগুলো স্থান পাচ্ছে তাদের ওয়েবসাইটে।

গত কয়েক মাসে এ বিভাগে শোতাদের অর্ধশতাধিক চিঠি প্রকাশিত হয়েছে।

যোগাযোগ ঠিকানা 

রেডিও

  • Bangla Program, Radio Tehran , Post Box No- 6767, Tehran : 19395, Islamic Republic of Iran.
  • বাংলা অনুষ্ঠান, রেডিও তেহরান, জি. পি. ও বক্স নম্বর : ৪০০২, ঢাকা – ১০০০, বাংলাদেশ.
  • Bangla Program, Radio Tehran, Post Box no : 4222, New Delhi :110048, India.
  • ইমেইল : radiotehran1982@gmail.com
  • Tel: +98-21-22013764,
  • Cel: +98-9035065490

Mosrur Zunaid, the Editor of Ctgtimes.com and Owner at BDFreePress.com, is working against the media’s direct involvement in politics and is outspoken about @ctgtimes's editorial ethics. Mr. Zunaid also plays the role of the CEO of HostBuzz.Biz (HostBuzz Technology Limited).

মতামত দিন