রেডিও পাকিস্তান – বাংলা বিভাগ

Posted by

পাকিস্তান রেডিও এর বাংলা বিভাগ, বাংলা ভাষার একটি বহির্দেশীয় রেডিও স্টেশন। আপনি রেডিও পাকিস্তানের ওয়েবসাইট অথবা এ্যাপ ডাউনলোড করে অনুষ্ঠান শুনতে পারবেন

রেডিও পাকিস্তান – বাংলা বিভাগ ( মিতালী অধিবেশন)

রেডিও পাকিস্তানপাকিস্তান রেডিও এর বাংলা বিভাগ, বাংলা ভাষার একটি বহির্দেশীয় রেডিও স্টেশন। বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষীদের জন্য এই সম্প্রচার পরিসেবা চালু করে পাকিস্তানে সরকারি বেতার সংস্থা ‘পাকিস্তান ব্রডকাস্টিং কর্পোরেশন’।

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

প্রচার সময়ঃ বাংলাদেশের সময় প্রতিদিন দুপুর ৩ টা থেকে ৪ টা পর্যন্ত। ভারতীয় সময় দুপুর ২ টা ৩০ মিনিট থেকে ৩ টা ৩০ মিনিট পর্যন্ত।

আপনি রেডিও পাকিস্তানের ওয়েবসাইট অথবা এ্যাপ ডাউনলোড করে অনুষ্ঠান শুনতে পারবেন।-radio.gov.pk

রেডিও পাকিস্তানের বাংলা বিভাগের সঙ্গে যোগাযোগের ঠিকানা-

Bengali Service, Pakistan Broadcasting Corporation, Headquarters, G-5,Constitutionoal Avenue, Islamabad ,Pakistan. ই-মেইলঃ webdesk@radio.gov.pk

মসরুর জুনাইদ-এর ব্লগে আরও পড়ুন- 

পাকিস্তান

মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানের অবস্থান দক্ষিণ এশিয়ায়। উপমহাদেশের মুসলমানদের জন্য পৃথক আবাসভূমি গড়ার লক্ষ্যে ভারতবর্ষ ভেঙে ১৯৪৭ সালে এর জন্ম হয়।

শুরুতে পূর্ব পাকিস্তান বলে পরিচিত বাংলাদেশ অংশটিও এর সঙ্গে যুক্ত ছিল। ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করে পাকিস্তান থেকে আলাদা হয় বাংলাদেশ।

দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পশ্চিম এশিয়া ও মধ্য এশিয়ার সংযোগস্থলে অবস্থিত পাকিস্তান। দেশটির আছে প্রায় হাজার কিলোমিটার দীর্ঘ সৈকতরেখা।

এর দক্ষিণ দিকে আরব সাগর, পশ্চিমে আফগানিস্তান ও ইরান, পূর্বে ভারত এবং উত্তর-পূর্বে চীনের তিব্বত ও জিনজিয়াং এলাকাগুলো।

ফারসি, সিন্ধি, ও উর্দু ভাষায় পাকিস্তান নামটির অর্থ ‘পবিত্রদের দেশ’।  জন্মের পর থেকে ৫৮ বছরের ইতিহাসে পাকিস্তান বেশির ভাগ সময়ই ছিল সামরিক শাসিত।

এখনো দেশটিতে সেনাবাহিনীর প্রভাব অপরিসীম। তবে ২০১৩ সালে শান্তিপূর্ণভাবে নির্বাচনের মাধ্যমে সরকারের পালাবদল হয়।

তথ্যসূত্র : পত্রিকা, আর্টিকেল, ওয়েব, ব্লগ থেকে সংগৃহীত ও সম্পাদিত।

Mosrur Zunaid, the Editor of Ctgtimes.com and Owner at BDFreePress.com, is working against the media’s direct involvement in politics and is outspoken about @ctgtimes's editorial ethics. Mr. Zunaid also plays the role of the CEO of HostBuzz.Biz (HostBuzz Technology Limited).

মতামত দিন